হেঁই ম্যানিজার বাবু শুন
চইখ রাঙাবে নাই
লয় মুঁই তুর ঘরের বিবি
খাট্যে খুট্যে খাই ।
ভিন ভাষাতে ফটর ফটর
করিস কেনে রোজ
সজা কথা বুঝতে লারিস
তুলিস কত গোঁজ ।
মুদের পেটে বিদ্যা কুথায়
নাই’খ পড়া নিখা
লিজের ভাষায় গাইল বাখানও
নাই লাগবেক তিখা।
কোট পেনটুল টুপি পরেই
লিজেক সাহিব ভাবিস
ময়ূর পুছেও কাগ বাবাজী
কা কা বলে ডাকিস ।
ভিন ভাষাটো বল’ন যাঁয়ে
ঘরে বৌয়ের সনে
বলবি মুদের মায়ের ভাষায়
যা আসবেক মনে ।