ধরন ইবার করছ্যে ব্যাটিং
পহেলা বলেই ছক্কা
দুফর বেলি ধুপসী রইদে
কেউবা পাছে অক্কা ।
ইবার বাপু নাই’খ উপায়
দেখব্য বধয় আকাল
ঠনঠন্যাছ্যে কলসী হাঁড়ি
জলের লাগ্যে নাকাল ।
হলদ্যা হছে গাছের পাতা
ঝলস্যা সবুজ ঘাঁষ
পখুর ডভাও শুঁখাই যাছে
ভাসছ্যে মাছের লাশ ।
ডুংরি টিলার পাথরা জমিন
আগুন পারা তাতা
গরম বাসাত হলকা মারে
কুথায় লাগে ছাতা ।
কালা মেঘের নাই’খ দেখা
কালবোশ্যাখি ঝড়
মাঠের ধানে মড়ক লাগ্যে
পড়ে আছে খড় ।
খরায় পুড়া দেশটি ইমন
কুথাও পাবে খুঁজে
বাঁচতে গেলে লড়তে হবেক
সবাই গেছে বুঝে ।