ইবার না হয় সগ্গ থাকেই
মানাও জনমদিন
তুমার সাধের বাংলা এখন
রবিঠাকুর হীন
তুমার কথা কেউ ভাবে না
ব্যোশাখ মাসটা ছাড়া
ইবার আবার মাথার উপর
মারন রোগের খাড়া
আট কুড়ি তো চললে ছুঁতে
তুমার কদর কম
ভোট বাজারে লতুন ঠাকুর
আইসছেন হরদম
তুমার বুলি আওড়াছে আজ
ল্যাতা-ল্যাতির দল
আধ্ধেক তার বুঝতে পারি
আধ্ধেক তার ছল
তুমার নামেই কইরে খাছে
কলম পিষা কবি
কাঁচের দেরাজ ঠাসা কিতাব
দিয়াল জড়া ছবি
বাংলা পড়া উঠেই গেছে
ইংরাজীতেই টান
মান রাখতে ঘরের বিটি
গাইছে তুমার গান
উসব ছাইড়ে আসলি কথা
শুনে রাখ তাই
নাকের মুখের পট্টি বাঁইধে
পইদ্দ বলা যায় ?
তারলে ভাল দূরের থাক্যেই
পেনাম চরণে তুমার
ঘুঁচাও মুদের হিংসা বিবাদ
বাংলা হাসুক আবার ।