কে জানত্য হে খুঁড়া, ইসব মরন ফাঁদ ?
ভাব্যেছিলি রাজাবাবু একটো কাজের পারা কাজ করল্য বঠে,
কালটেকায়ালারা ইবার আর কাঁদে কঁকাই পার পাবেক নাই,
পান’শ হাজার লোটের তাড়াগুল্যান কুলিয়ে গড়গড়াবেক,
হামদের নুনাহ নুনহীরা উগল্যা লিয়ে আত্তিপাত্তি খেলবেক ।
সেই বলে’ন হাথী কা দাঁত মরদ কা বাত ।
চকচক্যা ধবধপ্যা দাঁড়িয়ে হাত বুলাঞ বুলাঞ
রাজাবাবু যখুন জনে জনে পঁদরো লাখ করে বাঁইটবেক
ফট তুলার ঝলকানিতে রাইতকে দিন দেখাবেক ।
খুঁড়া ই স্বপুনটো অধুরাই রহে গেল হে !


গেল বছরটা আর কীই ঘুরে দেখব্য হে খুঁড়া ?
ঘুরে দেখার আর কি আছে, পুরাটাই ত ঘুটঘুট্যা আন্ধার ।
জুয়ান ছিলাটো মশিনে টেকা তুলত্যে যাঁয়ে আর ঘুরল্য নাই,
সামত্থ থাকল্যেও লোটের অভাবে বিটিটোর বিহা ভাঙে গেল ।
চাষের হাল যা হল্য তা আর বল্যে কাজ নাই,
মুফত্যে কেউ সার বীজ দিবেক ? লোট কুথায় ?
মুফত্যে কন মুনিশ মান্দার জমিনে খাইটবেক ?
গহম, তিল, আইশের চাষটো ইবার ভোগেই গেল হে খুঁড়া ।
রাজাবাবু, তুরা হামদেরকে ল্যাংটা যুগে ফিরাই দিলি,
তিল দিয়ে তেল লাও, ধান দিয়ে মুড়ি লাও চিড়া লাও ।
ইমন করে মানুষকে সাঁতান ভাল লয় গ বাবু, ভাল লয় ।


ই যিমন সেই হাথীর বাতকম্মের গপ্ফ হে খুঁড়া !
হেন হবেক, তেন হবেক বল্যে বল্যে আখিরে ফুঁস……. ।
অত ঢাঁকঢোল পিটায়ে কি হল্য ?
বস্তা বস্তা কাল টেকা সাদা হয়ে গেল,
বড় বড় ব্যাঙ্ক বাবুদের পকিট ভরল্য.
আর মধ্যিখানে গাড্ডায় পড়ে আমজনতার জান গেল ।
রাজাবাবু, বুকে হাত দিয়ে বল ন
গটা দেশ ঢুঁড়ে কটা কাল টেকার হদিশ পালিস ?
বিদেশে রাখা কাল টেকার একটো ছেদাম আনতে পারলিস ?


নাই পারলি, নাই পারলি, কমসেকম লিজের গলদটো’ত মান !
তা লয়, আবার মড়ার উপর কষাট্যে খাঁড়ার ঘা ।
উলটা ঘাঘগা দিলি লতুন কায়দায় ট্যাক্সো চাঁপায়ে ।
সেই তুরা বলিস ন – বজ্জ আঁটুনি ফসকা গিরা
আসল ফয়দাটো লুটছ্যে ত রুই কাতলারা,
তুর গরমেন্টকে কাঁচকলা দেখাছে আর হামদিকে খিঁচে লিছে ।
তেল নুন সাবুন চাপাতি – কনটার দাম কমেছ্যে ?
ছুটু ছুটু দকানদাররা ঝাঁপ বন্ধ করে ঠোঙা বানাছে,
পাতি ঠিকাদাররা ঠিকা ছাড়্যে দিনমজুরী করছে,
ইটাকেও কি তুরা বলবি দেশ গড়গড়্যাই চলছ্যে ?


রাজাবাবু, ইখনও সময় আছে লিজেকে সামাল দিবার,
দ্যাশের মানুষ লিয়েই দ্যাশ, দ্যাশটো ইঁদুর গাঢ়া লয়
তুর মন মরজি কারবার কেউয়েই মান্যে লিবেক নাই
হাততালি আর কুলকুলিতে কনই কাজ হবেক নাই
মাথা নিহুড়্যে কাজ করার দিন ফুরাঞ গেছে বাবু ।
মনে রাখবি রাগ্যে গেলে হুল্যারাও বাঘের বাপ হয়
খঁচা খাল্যে ঢ্যামনারাও খরিসের পারা দংশাতে পারে ।
শুন হে রাজাবাবু, এক পউসে জাইড় যাবেক নাই
আইসছে পউসে বেটার জানের বদলা লিবই লিব ।