মরদের হুমদুমি বিটি ছিল্যা ফালতু
গটাদিন খাইটে খাও পাঘা ছাড়া পালতু
বছর বছর যাও আঁতুড়ের অন্দর
বংশ বাড়ায়ে চল জনমের যন্তর
ইটা ছিল সি যুগের সমাজের ফতোয়া
লাখেই একটা মিলে প্রতিবাদী রোকেয়া
আরবী ফারসী সাথে চুপিচুপি বাংলা
মায়ের ভাষার লাইগে ছিল বড় হ্যাংলা
বর হইল সাখাওয়াত দিলদার রুস্তম
দিল খুইলে লিখে চলে রোকেয়া বেগম
বেশিদিন নাই রহে সধবার বেস তার
সাখাওয়াত গত হইতে বন্ধ সব দ্বার
ইরপর ধীরে ধীরে তুলে নিল হাতিয়ার
কলমের কালিতেই ইনকিলাব জোরদার
হিজাবের আড়ালের মার খাওয়া আম্মা
শরীয়তি ফাঁসে পড়া নুসরত বা শম্মা
ধম্মের পিঁজরাতে বিটি ছিল্যা বন্দি
আল্লাহর নামে চলে মরদের ফন্দি
রোকেয়ার লিখা দিল বাঁইচবার ইন্ধন
সুলতানার স্বপ্নেই বাঁচে মান বাঁচে মন
থামে নাই আজও তক পুরুষের ফতোয়া
আজও তাই জরুরত একঝাঁক রোকেয়া ।


* বিশিষ্ট সাহিত্যিক ও সমাজসেবী রোকেয়া বেগমের জন্মশতবার্ষিকীর শ্রদ্ধার্ঘ হিসেবে।