তুমরা কি কেউ শুনত্যে পাছ
ভুখা লকের কান্না’ট ?
তুমরা কি কেউ দেখত্যে পাছ
সূতায় বাঁধা ফান্না’ট ?
তুমরা কি কেউ জানত্যে পাছ
মরছ্যে কত চাষী ?
তুমরা কি কেউ বুঝত্যে পাছ
পরছ্যে কেনে ফাঁসী ?
দোষ দিছি নাই ভাই তুমাদের
তুমরা দাবার বড়্যা
চালছ্যে যে দান দোষ উঁয়াদের
মন্ত্রীরা সব ফড়্যা ।
লাফ দিছে ঘড়া আড়াই ঘরের
বাড়ছ্যে সারের মুল্য
তিড়ছ্যা চালের হাথীর গুঁতায়
ভত্তুকীটাও তুলল্য ।
চাষী নাই পাছে ফসলের দাম
সরকারী রেট কম
চাষেবাসে আজ খরচ তুলত্যে
বাঁহরাই যাছে দম ।
সাতে পাঁচে নাই পুত্তুল রাজা
আরামে সময় কাটে
চারদিক ঘিরে কিস্তিটা আল্যে
একপা একপা হাঁটে ।
বুঝব্যে কি উঁরা আমজনতার
শুখনা ভাতের হাঁড়ি
দুনিয়াটা দাদা চালায় আসলে
সতরঞ্জ কি খিলাড়ি ।


কয়েকটি শব্দের অর্থ
ফান্না (বড়শির সুতোয় বাঁধা ময়ূরপুচ্ছ, নির্দেশক); ফড়্যা (দালাল); তিড়ছ্যা (কোনাকুনি)