কে বটে গো ? বেম্ভা ঠাকুর ?
নাকি কনও মুনি ?
বিষ্টু শিবের পূজা তো হয়
উনার তো নাই শুনি।
বললি কি রে রবি ঠাকুর
নামী দামী কবি ?
গলফ পইদ্দ গান লিখেছেন
আঁকেন ন’কি ছবি ?
হবেন বধহয জাইনব কেমন
পইড়তে থোড়াই জানি
কাইটল জীবন হাল বলদে
টাইনে কলুর ঘানি ।
মুদের গাঁয়ের লয়কো বধহয়
কন তালুকে বাস ?
বাপ-দাদাদের নামটা জানিস ?
কইরব পতা ফাঁস ।
হাঁই বাবারে ! মইরে গেছেন
চারকুড়ি সাল আগে
তবুও তোরা নাই’খ ভুলিস
মাতিস রঙিন ফাগে !
বাবা চাচার জনম দিনটা
ক’জন মনে রাখি
উনার জনম দিনটা আইলে
নাই’খ কন ফাঁকি ।
হ্যাঁরে মাধু পুরুত কুথায়
ফল বাতাসা পান
এ বাবারে তুরাই পুরুত
মন্ত্র উনার গান
দেইখে হামি ধইন্ন হলি
এমন ঠাকুর পূজা
হাজার বছর থাক ঠাকুর
উড়ুক তুমার ধ্বজা ।