কল খুলে মুখ ধোয়
বড়লোক ব্যাটারে
বেহিসাবী খরচায়
টান পড়ে ভাঁড়ারে


জল আছে হিমবাহে
জল আছে সাগরে
তবু কাজে লাগে না
পানীয় বা আহারে।


মাটি তলে আছে জল
খুবই কম তুলনায়
সেই জলে গাড়ী ধোয়া
বাকি জল নালী বায় ।


গাছ পালা জল খায়
খুব বেশি মোটে নয়
নল দিয়ে জল দিলে
রোখা যায় অপচয় ?


জল ছাড়া বাঁচা দায়
জীবনের এক নাম
বেহিসাবী ফেলা ছড়া
কে দেবে এর দাম ?