যে প্রশ্ন জীবনের ধারা বদলে দেয়,
যেগুলোর প্রতি মোদের আছে দায়,
সেগুলোই আজ পড়ন্ত বেলায়,
অনেক ঘটনা মনে এনে দেয়।

জীবনতো নয় শয্যা গোলাপের,
জেনেছিলেম আঘাতের সঙ্গে আলাপে,
যেটা জানতে ধূসর হল কেশ,
মানবের বেশে দানব ও বিশেষ,
থেকে ছদ্ম বেশের আড়ালে,
জড়িয়ে ফেলে হটাৎ মায়া জালে।

মিষ্ট মধুর ব্যবহার ও সুভাসে,
তাদের জ্যোৎস্নায় উপবন ও ভাসে,
কিন্তু পড়লে সেই করাল গ্রাসে,
অন্নপ্রাশনের অন্ন ও উঠে আসে।

প্রশ্নটা তাই ফেলেছে ধাঁধাঁ তে,
কোন পথে হবে কদম বাড়াতে,
সততা কি ধুয়ে গেলই ভাসি,
ছল চাতুরীই কি হাসবে শেষ হাসি?

উত্তর হয়ত আছে একটাই,
সমুদ্র মন্থনের সময় এসেছে তাই,
কিন্তু বেড়ালের গলায় কে,
বাঁধবে ঘন্টা এগিয়ে এসে?