প্রত্যহ দেখি একটা পাখি,
উড়ে এসে বসে উঁচু মগডালে,
খায় দায় আর খুশি মনে গায়,
চিন্তা নাই তো কি আছে কপালে।

তারপর একদিন মিনমিন স্বরে,
কারে কিছু বলে, নিচু ক্ষীণ গলে,
বুঝলাম রয়েছে কচিকাঁচার দল,
হয়ত বা বাসার ধাঁচার আড়ালে।

বন্ধুত্ব হলে আরো প্রগাঢ়,
কিছুই রইলনা আর লুকানোর,
এগিয়ে তখন দেখি গিয়ে আজ,
তার কপালেও পড়েছে ভাঁজ,
যতন করে সব কিছু যারে,
দিয়ে গেল সে ভবিষ্যতের তরে,
পারবে কি সে শেষ করতে তার,
অসম্পূর্ণ অসমাপ্ত কাজ?