মহাকাব্যে মহা অনর্থ,
অলৌকিক বলে হয় বর্ণিত,
তবু তারে মেনে জনসাধারণ,
যে ভাবে করে নিত্য পূজণ,
দেখে মানে হার, বিবেক আমার,
কুণ্ঠিত চিত্ত হয় লজ্জিত।


বালি সুগ্রীবে ভাইয়ে ভাইয়ে,
রাম যে ভাবে যুদ্ধ বাধিয়ে,
এগিয়ে ছিল দল বাড়িয়ে,
ভাবলে শিহরণ জাগে কাঁপিয়ে,
এরই নাম যদি বুদ্ধি মত্তা,
কারে বলি তবে সভ্য সত্ত্বা?