সে হচ্ছে অতি রক্ষণশীল তাই, বন্ধুত্বও করে তাদের সাথে ভাই,
যাদের পরিধান,  স্যুট বুট আর কোট প্যান্ট টাই।

তুমি হচ্ছ গিয়ে মাটির মানুষ, উদারচেতা গরীবের ত্রাতা,
তার সাথে তাই তোমার সম্পর্ক, ছিলনা গড়ার কোন সম্ভাবনাই।

কিন্তু সেদিন অন্ধকার রাতে, তমস ছিল এত ঘন তাই,
জ্যোছনার মৃদু আলতো ছোঁওয়াতে, সকল বেড়াজাল হয়ে গিয়ে ম্লান,
পার্থক্য মিটিয়ে দিয়ে চিরতরে, সকলকে দেখাল অনুরূপ ও সমান।

আর তাতেই আবদ্ধ, আলিঙ্গনে হয়ে, বন্ধুত্বকে দিলে চির সম্মান।