কতই বা তখন হবে সে বয়সে,
সবে তো পড়েছে সেই যে ঊনিশে,
তারুণ্যের আর সইছে না তর,
বইছে মনে দারুণ ঝড়,
আবেগ বলছে খুলে দাও দ্বার,
যুক্তি বলে সাবধান এবার,
একবার যদি দাও তারে খুলে,
অজান্তে কিংবা হতে পারে ভুলে,
অতিথি এসে গুছিয়ে বসে,
খর্বিত করবে অধিকার শেষে।


যেমনটি খুলে দিলে বাতায়ন,
সুযোগ বুঝে শশীর জোছন,
প্রবেশ করে মনের অলিন্দে,
ফেলে দ্যায় তারে কি ভীষণ দ্বন্দ্বে,
অলক্ষ্যে আর কোমল পরশে,
ভরিয়ে দিয়ে নির্ম্মল হরষে,
ভান করে এক নকল প্রেমিকের,
সফলতাও পায় হয়ত ক্ষণিকের,
তাইতো তার যাবার বেলায়,
মনে হয় যাই কদম তলায়,
হতে পারে তার প্রচুর প্রিয়,
তবুও হয়ত, আমিই শ্রেয়।