বরষ গেলে শরত রাণী,
পরশ কিসের আনে কি জানি,
অঞ্চল তার লুটিয়ে পড়ে,
চঞ্চল সবুজ বক্ষ পরে,
শুভ্র মেঘের ঢাকা খানি,
রৌদ্রর দেখে চোখ রাঙানই,
সোনালি দেখায় দিবসে খেত,
প্রত্যুষে দেখায় শিশিরে শ্বেত।

তার ছোঁয়া টুকু পাবার তরে,
কাঠবেরালিও উঠছে ভোরে,
বুলবুলি গায় আপনমনে,
ভ্রমরও যায় ফুলের বনে,
আড়াল থেকে এসব দেখে,
বেড়াল ভাবে শস্য খেতে,
আসবে এবার ইন্দুর খানি,
তাই নিয়ে মৌএর কানাকানি।

সোনালি আলো ঝলমল,
সাত সকালে, লাগবেই ভালো,
মধ্য গগনে অরুণ এলে,
অসহ্য হয় দহন খানি।

এই শব দেখে শিউলি ভাবে,
আর কত দিন এমন রবে,
কতদিন আর সুগন্ধ তার,
ঠেকাবে শীতের কণ কনানি।