কত পথ গেছে শত দিকে চলে,
সব গুলোয় যেতেম সম্ভব হলে,
কিছুটা নয় প্রিয়তুমি দাও পাড়ি,
কিছু দেখি আমি কেমন আহামরি,
তারপর নয় ঘুরে ফিরে এসে,
মত বিনিময় করব শেষে।

জেনো তবে কিছুটা হবেই চমৎকার,
কিছুটা হয়ত ততই রোমাঞ্চকর,
মনটাকে তবে কর বলিষ্ঠ,
সব কটাই কিন্তু হবেনা শ্রেষ্ঠ,
হতাশ হোয়োনা, বেশির ভাগই তবে,
মর্মস্পর্শী হয়ে ঝাঁকুনি দেবে,
মনে হয় এটারও আছে প্রয়োজন,
কাঁচের ঘরে বসে বসে মন,
ভুলে গেছে কেমন, প্রকৃত জীবন!