সেবার যখন নদীর পারে,
বর্ষা থামল মুষল ধারে,
বকুল গাছের যে ডাল গুলো,
নদীর বুকে ঝুলে পড়েছিল,
তাতে বসে কিছু অবুঝ পাখি,
তলের জলে মুখ খানি দেখি,
সাজতে এত ছিল ব্যস্ত,
কাকলি কূজন সব হল নষ্ট।

আবার এলেই বৃষ্টি ঝেঁপে,
নদীর জল উঠল ফেঁপে,
নতুন করে স্ফীত-স্তরে,
বইতে লাগল যেন সে জোয়ারে,
পাখিগুলোও তাদের ছুটল পিছে,
প্রতিচ্ছবিরে ধরতে মিছে,
অলীকের পিছু যেমন কয়েকজন,
সমানে করে অর্থ বিসর্জন,
তারা বরং কিছু চারুকলা শিখে,
সমাজকে দিয়ে গেলে তা দেখে,
পরের প্রজন্ম, হলে উদ্দীপ্ত,
মানব জীবন হত সমৃদ্ধ।