সে চায় উঠতে শৈল চূড়ে,
আমি চাই ভাসতে ঢেউয়ের পরে,
কিছুতেই মনের হয়না মিল,
ঢেউ যে ওঠে না অত উপড়ে।

কিন্তু গিয়ে মরুতে সেবার,
দেখলাম বাতা্সের নিষ্ঠুর ব্যবহার,
শুষে নেয় রক্ত তিল তিল করে,
অশ্রু ও ঝরে না সেখানে অঝোরে,
বিন্দু বিন্দু টপটপ করে,
শোষিত হয় তার খপ্পরে।

তারপর সে জলে, হয়ে সিঞ্চিত,
সুন্দর করে মরূদ্যান কিঞ্চিত,
বসবাস করে যাতে,
আছে যারা  তাতে,
যারা ছেড়ে যায় নে তারে,
সুখের লোভে সবুজ প্রান্তরে,
কৃতজ্ঞ সে তাদের প্রতি,
কোমল তথায় সে অন্তরে।

তাই দেখে হৃদয়ে, হয়ে বিগলিত,
মিলিত হয়ে হলেম একত্রিত,
করজোড়ে মোরা নিলেম শপথও,
সমাজের তরে সর্বস্তরে,
মোরাও ফিরিয়ে, দেব কিছু তারে।