তুমি হোচ্ছ নদীর ঐ পার তাই,
হয়ত মনে হয় সবুজ সদাই,
আমি এ পারে, মরি হাহাকারে,
কণ্টকময় জীবনটারে,
টেনে নিয়ে যাই, আর ভাবি প্রায়ই,
মিলন যে ভাবেই হোক হওয়া চাই।

আমার কাননে নেইকো ফুল,
মৌ আসেনা আসে ভীমরুল,
তোমার হৃদে, পাখি বাসা বাঁধে,
কিচকিচ করে, ছানা তার কাঁদে,
আবার তারে, দিলে তুমি খানা,
হাসিতে ভরে ওঠে মুখখানা।

তুমি যদি দাও তোমার কিছু ধন,
প্রাণ দিয়ে তারে, করব যতন,
তবে তারে হেথা আনতে যেহেতু,
এই মূহুর্ত্তে নেই কোন সেতু,
ইচ্ছেটা হয়ত, থাকবেই স্বপন।