তার দুটি চোখে,
ভ্রান্ত হয় লোকে,
ক্লান্ত হয়ে যায়, খুঁজতে খুঁজতে,
তবুও পারেনা কিছুতেই বুঝতে,
কি পরিমানে ভরে,
আছে সে শোকে।

রঙ নিয়েছে ঠিক যেন নীল,
আকাশের সাথে হুবহু মিল,
ফোঁটা ফোঁটা কিছু বিন্দু আছে,
মনে হয় যেন ইন্দু বিরাজে,
খেলাচ্ছলে হেলায় কাছে,
গেলে মনে হয় মেঘেরই বেশে,
শরতের আকাশে ভেলায় ভাসে,
মূহুর্ত্তেই কখনো বাঁধন ছাড়া,
বাঁধ ভাঙ্গবে অঝোর ধারা,
এখনো ও অবশ্য তেমন সময়,
আসেনে যতদূর মোর মনে হয়।

কেউ বা বললে , গোলাপ জলে,
ধুলে নিশ্চিহ্ন হবে যার ফলে,
মূহুর্ত্তেই জ্বলে, ওঠে সে অনলে,
এত আবেগ আছে, তাতে যে জড়িয়ে,
এ যার কাজ, গেছে সে হারিয়ে,
আজ সে আসুক আগ বাড়িয়ে,
তারপর হরষে কোমল পরশে,
দিক তারে যথাস্থানে তাড়িয়ে ।