আহা, ফুলের মতন ফুলটুসিটি,
বাগানে গিয়ে, কেবলই চুটিয়ে,
সবুজ ঘাসের বুকে লুটিয়ে,
খেলা ধুলা করে আর খুনসুটি।

সে কি জানে আর নিয়ম প্রকৃতির,
বাঁচার তরে অস্ত্র নানান,
আছে সবার বিচিত্র আকৃতির।

উজ্জ্বলতা যার রূপের সম্ভার,
রঙের ছিটায় বীণার ঝংকার,
তার চোখে যেই পড়ল ধরা,
অনতি বিলম্বে, পেতে অবিলম্বে,
ছুটল পিছনে প্রজাপতিটার।

বসল যে সেই গোলাপ ফুলে,
হাত বাড়িয়ে ধরল ডালে,
ক্ষত বিক্ষত হল কোমল হাত,
রক্তক্ষরণ হলই অকস্মাৎ।

পিতা মাতা ছিল অদূরে দাঁড়িয়ে,
মনটা গেল চির-বিড়িয়ে,
তবু বুঝল,
এই বয়সেই, বুঝেছে খুকি,
নেওয়া উচিৎ নয়,
অযথা ঝুঁকি,
আত্ম-রক্ষার্থে,
সকলেই তৈরি,
কে জানে কোন জন,
প্রকৃত স্বজন,
মনোভাবেতে কেই বৈরী?
ফুলেরা সুন্দর গাছের ডালে,
সকালেই হোক বা সাঁঝের কালে।