সত্যই বড় চিন্তার কথা,
চিত্ত কি তারে দিয়েছে ব্যথা?

চকিতে অভ্রকে ঘন ছাইলে,
পুলকে পাখিটার মন গাইলে,
হৃদয়ঙ্গম হয় হৃদের কথা,
অথচ কণ্ঠ হলে নিশ্চুপ,
বুঝি বরঞ্চ হয়েছে বিরূপ,
নইলে, কেন, নির্বাক এহেন,
ব্যাক্ত করেনা, মনের কথা।

ইচ্ছে করে, শিখি তার ভাষা,
সিকি ভাগ হলেও, কাটবে ধোঁয়াশা,
আপাতত: তা ভাগ্যে আছে বলে,
অলক মেঘ দেয়না ভরসা।

সুযোগ এসেছিল বছর কয়েক আগে,
যখন বেড়াতে যেতাম এক বাগে,
বিহঙ্গ দুর্লভ এসেছিল উড়ে,
সঙ্গ দিতে পেরেছিলেম যারে,
সেও জাগিয়ে এক উচ্চাশা,
বলেছিল কখনো বাঁধলে বাসা,
উচ্চ বৃক্ষে সর্ব সমক্ষে,
দক্ষতার সর্বার্থে চুড়োয় গিয়ে,
সমস্বরে গাইব নির্ভয়ে।

আর কি আশ্চর্য,
কি তার ধৈর্য,
চট জলদি অতি খাসা,
শিখে নিয়ে সে আমার ভাষা,
ধরলও এক গান,
অংশুমান তখন হচ্ছে ম্লান,
আমিও তাতে করে নিয়ে স্নান,
হয়ে গিয়েছিলেম মুহ্যমান,
ফিরে পেলেম যখন ঊষায় জ্ঞান,
অনেক খুঁজে বিভিন্ন সমাজে,
ব্যস্ততার মাঝেও নানান কাজে,
আজো পাইনে তার সন্ধান।