মূল্য পায়নে ভালবাসা তার, তাই,
উতফুল্য চিত্ত, রিক্ত অতিরিক্ত,
তবুও তাঁর প্রতি হয়নি বিরক্ত,
যুঝতে সময় লাগলেও অত,
বুঝতে পেরেছিল তফাৎটা কত,
কারণ সংস্পর্শে এসে ছিল যাঁর,
জগত জোড়া অপ্সরা যত,
আলোকিত করত তাঁর দরবার।

উনি কি বুঝবেন মূল্য হিয়ার,
চুনি পান্না নিয়ে যাঁর কারবার,
কান্নাকাটি, খুনসুটি আর উন্মাদনা,
চাননা কারণ ধাতেই সয়না,
শুধু ধন রত্ন পায় যত্ন,
জাঁকজমক ও চমক মেকী,
দেখলেই হন চমকিত সে কি,
এই নিয়ে যাদের শুধুই পসার,
তারা কি বুঝবে, গেলে দ্বীপ নিভে,
রত্নপ্রভা, আর তার শোভা,
অঙ্গার সম বর্ণ নেবে তার।