আঁধার রাতে তারার মত
ঊষার আলোয় পারার মত,
ইন্দু যেন বিন্দু বিন্দু
উগড়ে দিয়ে ভালবাসা যত
শিশির কণা দিল ঢেলে,
যাবার কালে
ঘাসের কোলে
শিপ্রা নদীর তীরে;
যার কলেবর হয়েছে ক্ষীণ,
তবু বরাবর বয় রাত দিন,
শীর্ণ বদনে
বিনিদ্র শয়নে
ঠিক শরতের পরে।

এসেছিল তারা ডাকে দিয়ে সাড়া
হেমন্তের মধুর আপ্যায়নে;
ইচ্ছে ছিল নদীর কুলে
পারে যত গুলো ভরিয়ে তুলে,
ক্ষণে ক্ষণে কুসুমে চুম্বনে
থরে থরে ফুল ফোটাবে কাননে।

সে কথা তখন মানেনে তপন
বলেছিল তারে অহংকারী ভারি,
পরের আলোয় হয়ে ঝলসিত
নিজেরে করে এত চমকিত
কি দরকার দেখানো এত বাহাদুরি?

তাই সে অরুণের প্রথম কিরণে,
মুক্তোর মত মুক্ত পবনে
বিলীন হল নিঃশব্দে এমনি,
কোথাও হোলনা কোন কানাকানি
শোনাও গেলনা মর্মর ধ্বনি
শুধু রেখে গেল
শুভেচ্ছা খানি।