সে যখন চায়
মন্দ হাওয়ায়
মন যেন ভাসে,
সে যখন হাসে
অতি চুপিসারে
শিশির পড়ে ঘাসে;
আর যখন কাঁদে
বোঝা যায়না কেন, কিসের ফাঁদে
উথলে ওঠে যেন, ইরাবতীর তীর
সে কি দরদে, না কি উল্লাসে।

এমনই ঘরণী নিয়ে করা ঘর
বুঝবে না সবাই কি কষ্টকর
তবু চলছিল আলোয় ছায়ায়
কখনো আশায় কখনো মায়ায়।

তারপর মাস দশেক পরে
একদিন তমস ঘুচিয়ে যে ঘরে
এল রূপোলী জ্যোতস্না ছড়িয়ে,
কাশ তারে দেখে উঠল যেই হেসে
ইরাবতীর তীর ভরল হরষে।

বোঝা গেল ঠিক এইবারে হেতু
প্রয়োজন ছিল একটা সেতুর,
যে কি না জুড়ল হৃদয়ে হৃদয়
ভালবাসায় ও স্বচ্ছন্দে হেলায়।