চিনতে কি পেরেছ সখা
প্রতি রাতেই দুঃস্বপ্নে তোমার
নিদ্রা ভঙ্গ করি বারবার,
আবার থলি হাতে করতে গেলে বাজার
প্রতিদিনই পাবে প্রতিপদে নীরবে
নিশ্চিত ভাবেই দেখা যে আমার।

আমার উন্নতি সদা ঊর্ধ্বগতি
তারাই ঠিক করে দেয় আমার মতি,
যাদের ছোবলে সরকারটা হেলে
আর আছে কবলে,
সবলে এগিয়ে যাওয়া দেশের
ফুলে ফেঁপে ওঠা অর্থনীতি।

যাদের রয়েছে বিবাহযোগ্যা কন্যা
গৃহে তাদের নামাই অশ্রুর বন্যা
অসুস্থ রোগী রয়েছে যাদের
আসবাব পত্রও ওঠে নিলামে তাদের,
আবার বেনোজল হয়ে ঢুকে কলকল
ভাসিয়ে দিই তাদের ক্ষুদ্র বাসস্থল
যাদের কি না পাশ করেও পুত্র,
খুঁজেই চলেছে নিরন্তর অবিরত
আরো উচ্চতায় ওঠার সূত্র।

বিদলিত করেছি কত,
প্রেম পরিণত,
আমার প্রভাবে ভ্রূণ অনাগত
ঝরে পড়েছে বিষণ্ণ মুকুলের মত;
যেন কাল বৈশাখীতে হয়ে দিশেহারা
শিলাবৃষ্টির ঘায়ে শত শত তারা
দেখেছে অসহায় ভাবে ঝরে পড়া।

হ্যাঁ, বন্ধু জানাই তোমাদের
সদাই, শুভেচ্ছা ও প্রীতি
ইতি—দুরন্ত গতিতে এগিয়ে যাওয়া, মুদ্রাস্ফীতি।