আরো অশেষ কথা বলার ছিল প্রাণটা খুলে
শেষ করা গেলনা যা মনের ভুলে
পথ যে কখন এসেছে অজান্তে
মত বদলে অন্তিম প্রান্তে
গুরুত্ত্বপূর্ণ কথাগুলো তাই
রইল অসম্পূর্ণ
বলাই।

কখন যে ঘেমে লক্ষ্য করিনি ঝর্ণা নেমে
ক্ষীণ রেখার ন্যায় পর্ব্বতের তলায় থেমে
দিয়েছিল ধমকে আগলে পথকে সরবে
জীবনের ঝুঁকি নিয়ে চললে
প্রেয়সীর সাথে তবেই
হত পথখানি
চলাই।

ঠিক কি করতে হয় এই ধরনের পরিস্থিতিতে
ভেবে যখন রয়েছি মগন দুজন, আচম্বিতে
উড়ন্ত এক জোড়া শালিক পাখি
ঝর্ণার এপারে আমাদের রাখি
বোঝাল থাকলে সাহসখানা
মেলেই ধরোনা
যুগল-ডানা।