বিভিন্ন খাতা ঘেঁটে
বিচ্ছিন্ন পাতা  সেঁটে,
পুরনো যতসব বই পত্রের
সাজিয়ে নিয়ে কিছু লেখার অংশ
সিদ্ধ হস্তেতে কেটে,
জং ধরা হলেও কিছু যন্ত্রের
সাহায্য নিয়েই ছেঁটে,
বানিয়েছিলেন পটে এক পরমহংস।

চা খেতে বসে সেই বারান্দায়,
ভেবেছিলেন আনমনে
ঠিক এর পরের প্রজন্মে
এই নিয়ে পড়বে গরবে কত হৈ চৈ;
জল দিতে দিতে নতুন চারায়
এগিয়ে নিয়ে তারা
নিশ্চয় ভাসিয়ে ধারা
ভালবাসার প্রবাহে বওয়াবে হৈ থৈ।

কিন্তু বিধি বাম
কলিযুগ এর নাম
দিচ্ছে একে যেভাবে অপরকে টেক্কা
আর নাই কোন কাম
নষ্ট কোরে ধাম
এখন ঘোড়ার আগেই জুড়ে দিয়ে এক্কা
ঘাম ঝরাতে মানুষ এতই পরিশ্রান্ত
লোভ যে করছে এদের তাড়া অবিশ্রান্ত।