সে বলেছিল,
সুরলোক দেখেছিল
ভুলে গিয়েছিল
নরক ভুগেছিল
মনে রেখেছিল
সড়ক দেখেছিল অনেকগুলো যেগুলো
এগোচ্ছিল পৃথিবীর দিকে পদে পদে,
তবুও সে রাজি হয়নি এগোতে সে পথে;
ত্রিলোকে এ হচ্ছে সেই স্থান
যেখানে মানবতার নেই সম্মান
এ নিয়ে মোটেই সংশয় ছিলনা তার অভিমতে।

সে বলে,
সুখ ভুলে
গেলেও আড়ালে
দুঃখকে মনে রাখে
হৃদয়ের ফাঁকে,
লাভ লোকসানের ফল না দেখে খাতাতে
বিবেকের ডাক পেলেই সাড়া দেয় চকিতে;
থাকলেও অবসরে
শুভানুষ্ঠানে যোগ না দিলেও কোনখানে
সশরীরে বিপদে আপদে দঁড়িয়ে পাশেতে
সাহায্য করে প্রতিবেশীরে;
এগুলোরই নাকি বড্ড অভাব
এমনই নাকি মানুষের স্বভাব
মর্তলোকে নাকি গর্ব হয় তাতে,
তাই সে চায়না মানুষ হয়ে জন্মাতে।