যে কথা তখনো বলতে পারিনি
ইশারায় কখনো চেষ্টাও করিনি
পথ চলতে বা ভরা বসন্তে
অথবা গ্রীষ্মেও খরার অন্তে;
এখন একান্তে বলতেই তারে
সজল ধারার অঝোর আষাঢ়ে
খোয়ালেম আমার মৃগ নয়নাকে
চোঁয়ানো জলেতে চোখের পলকে।

যে পথে কখনো অতীতে চলিনি
সেখানেও ভুলে সে আসবে ভাবিনি
তাই তো পারিনি ঘুর্ণাক্ষরে জানতে
সেও যে দিচ্ছিল সঙ্গ অজান্তে;
এখন যখন সে কথা ভাবি
অঙ্গ প্রত্যঙ্গ দিয়েও সবই
চেয়েছিল শুধু চাই যেন তারে
ফোরালেও মধু অকালে ভাণ্ডারে।

তাই এখন আমি চাতকের মত
দৃষ্টি টা হোক ফ্যাকাসেই যত
খোলা রেখে দোর সম্মুখে মোর
কুঞ্জ পানে চাই অবিরত;
মনের কথাটুকু হয়তা বা জেনে
এই ফাগুনেতেই আসবে সে কাননে
হয়ত বা ফুটে চন্দ্রমল্লিকার মত
আমি আসছি ভেবে হবে উল্লসিত।