তার দ্বারা প্রেম সারাই হল না
সারাটা পাড়ায় ছাতিম ছিল না
পারলো না বাইতে নাও সে উজানে
নদী ছিল জল ছিল না সে ঠানে
পড়াশোনা হয়ত বা হলেও হত
পাঠশালা যাওয়ার সুযোগ যদি পেত
আশে পাশে সেতো
একখানাও ছিল না।

তাই ঠিক করল পুকুরে ধরবে মাছ
বাগানে লাগিয়ে আমলকী গাছ
তারপর দুটো পয়সা হলে নয় আরো
খড় কুটোর মত জড়ো করে ধারও
জমিতে দেবে চাষ
পুষবে মুরগী ও হাঁস।

খবর খানি পেয়ে
তেড়ে এলেন ধেয়ে
নায়েব মশাই যিনি
স্বভাবে একগুঁয়ে;
তুই কিনা একখানা
চর্মকারের ছেলে
আর কোন কর্ম নাই
জমিতে করবি চাষ
ওরে তোরা সবাই
আজ পরান খুলে হাস।

শোন তাহলে ভাল যদি চাস
এমন দেব কাজ নেই কোন লাজ
বাপ দাদার আমলেও পাসনি সুযোগ
এবার কাটবে জীবনের সকল দুর্ভোগ
খাজনা তুলবি বাজনা বাজিয়ে
ফুর্ত্তি করবি মজলিশ সাজিয়ে
নে এবার তুইও হাস
পরানটা খুলেই হাস।

আজ্ঞে আমি তো গুণতে জানিনা
তুলব যে খাজানা ভুল হবেনা?

দূর আহাম্মক, কি আশ্চর্য শখ?
বড্ড বেশি তুই করিস বকবক,
গুণে দেখার তো কাজ আমার
তোর চিন্তা কি তুই তো চামার
চামারের কি কাজ খামারে খেতে
খাজানা তুলবি তো
চামড়ায় গড়া বেতে।

এখন সে তাই পড়েছে
বেতেরই প্রেমেতে
স্বজন পেটাতে হচ্ছে
পেটেরই দায়েতে।