কি বলি তোমায় ক্ষণে ক্ষণে প্রিয়া
কেবলি দগ্ধ মনে মনে হিয়া
স্বচ্ছন্দে পারতাম বসতি গড়তে
বিয়োগান্তে হলাম উদ্বাস্তু ভুলেতে।

তুমি এসেছিলে ঝড়ের ন্যায় সহসা
শুভ্র মেঘের মত ঘুচাতে হতাশা
হৃদয় তলে তোমারে রাখলে
প্রেমের বন্যায় ভাসতাম সলিলে।

ধূসর মরুতে মরীচিকা যেমন
অথবা জলাতে আলেয়া যখন
খেলিয়ে বেড়ায় পথভোলা পথিককে
তেমনি ভাবলাম অকস্মাৎ নিজেকে।

শিহরিত হয়ে ভেবে পরিণতি
নিয়ন্ত্রিত করে প্রণয়ের গতি
দেখি এসে ফিরে ছোট্ট নীড়ে
সে গেছে উড়ে তোমারি ঝড়ে।

আজ তাই অতিথি
তোমার চাই প্রীতি
দাঁড়ায়ে আছি একাকী তোমারি সদরে
শুধু চাই ঠাঁই
ঠিক জানা নাই
আলেয়া না মরীচিকা কে আছে অন্দরে?