কি দিয়েছে কি দেয়নি
কি নিয়েছে কি নেয়নি
আমার কাছে তো সে কখনো
এ সবের হিসেব চায়নি।

কি চেয়েছি  কি চাইনি
কি পেয়েছি কি পাইনি
আমিও এ সবের কখনো
হিসেব নিকেশ দেখতে যাইনি।

তাই হিসেবের খাতার
প্রতিটা পাতার
মেলাতে গেলে পাই নিঃসাড়,
সব গোলমেলে শুধুই ধাঁধার;
তবুও চাইনা একটাও পাতা
ছিঁড়ে দিয়ে তার
অযথা করি অভিমান আর
সন্দিহান হয়ে বাধাই চিৎকার।

হয়ত চলত এই ভাবেই সব
যদি না সে একদিন নীরব
মৌনতা ভেঙে ক টুকরো করে
ধরিয়ে দিত ভুল;
যেমনটি হয় বয়ঃসন্ধি-ক্ষণে
সুন্দরী ললনা দেখলে হয় মনে
একে জন্মেছি অপরের তরে
স্রোতস্বিনী প্রেমের
দুই কিনারের দুই কুল।