ক্রন্দনরত যামিনী অশান্ত
কিসের ফাঁদে যে পড়ে বসন্ত
কামিনীকে দেয়নে মেলতে তার চোখ      
পথভ্রান্ত হয়ে আমি বই শোক।          

পেয়ে একজনে ভেবে ছিলাম কাননে
এসে গেছে মনে ধরেছে নয়নে
বাক্য সে কিন্তু বানাতে পটু
মিঠে ভাবে হলেও বলে যা কটু
এই তো সেদিনই হটাতই কেমনই
নিয়ে আমার মন খেলল ছিনিমিনি
পত্র গুলো সব চাইল ফেরত
বলল ও গুলোয় ছিল না দরদ
মরম দিয়ে রচনা করে
আবার পাঠাবে যাতনা ভরে।

সন্দেহের তীর বিঁধল অমনি মনে
নতুন তারকা কি পেয়েছে গগনে  
বললাম তারে তাই দেখিয়ে যুক্তি
প্রেমে তো মানুষ খোঁজে বিমুক্তি  
যা তারে দেয় প্রকৃত আনন্দ
প্রকৃতির মাঝে পায় সে ছন্দ
যন্ত্রণা দিয়ে লেখা ভরিয়ে
হৃদয়টা আমার নিঙরে নিয়ে
আর না নিয়ে বিন্দুমাত্র সম্মতি
তুমি কি চাও আমা হতে অব্যাহতি?

হাসি একখানা দিয়েই নিদারুণ
বলল আমায় তুমি একমাত্র অরুণ
দিবসের আলোয় হলেও বা সুখী
রাত্তিরটা কাটে যন্ত্রণায় দুখী
যতই নক্ষত্র থাকুক আকাশে
তোমার পাশে সব লাগে ফ্যাকাসে
ঊষার আলো কাটালেই কালো
তোমায় পেয়ে লাগে যে ভালো
আবারো হই সেই উর্ধ্বমুখী
আমি যে তোমার সূর্যমুখী।