তবু বাঙ্গালী ভুলবে না সে কথা
মধুসূদন দত্তের দুঃস্বপ্নের যাত্রা
বিদেশি ভাষায় ভেবেছিল সে
লিখবে এমন অসামান্য কাব্য যে
অনবদ্য বলবে বিশ্ব এক বাক্যে।

কালি ঝোরে শেষ হলেও অঝোরে
চালিয়ে গেলেও একনিষ্ঠতায়
হতাশা পরিণত হল দরিদ্রতায়
অন্ন জুটলেও বিদ্যাসাগর মহাশয়ের দয়ায়
স্বপ্ন গেল লেখার বিদেশি ভাষায় ফুরায়।

অন্ত হতেই কলমের কালি
মন তো বলল সে যে বাঙ্গালী
ফিরে এসে দেশে নব বিশ্বাসে তাই
ঝর্ণা কলমে লিখল যা ভাই মাতৃ ভাষায়
সংযোজিত হল কবিতায় নতুন অধ্যায়।

ভেঙ্গে দিয়ে তার, বাঁধ হীণমণ্যতার,
উচ্চাঙ্গে তুলে মান, মাতৃভাষার
আবারো করল প্রতিপন্ন
হলেও বা পৃথিবীটা বিস্তীর্ণ
আর সংখ্যায় বাঙ্গালীরা নগণ্য
তবুও বাঁচবে সৃষ্টির আশা
বঙ্গভূমিতে বাঁধলে বাসা
বাংলা আমার ভাষা।