চিত্তে তার বাস অনন্ত মহাকাশ
অম্বু নেই যেখানে নেইকো বাতাস
গ্রহ নক্ষত্র করছে বিচরণ
যতক্ষণ আছে তার কাছে ধন;
আমার অন্তর
ধুধু প্রান্তর
ধকল সয়ে যত
মরুভূমির মত
তবু আসে বেদুয়িনের দল
মরীচিকায় দেখে থৈ থৈ জল
এই খানেই আমাদের এত বেশি মিল
করুণার কণা পাবেনা এক তিল
কেউই আমাদের বাসেওনা ভাল তাই
ঘৃণা করি আমরা নিজেদের নিজেরাই
তবুও অমিলের মাঝে মিল খুঁজেই পেতে
ভালবেসে ফেলেছি দুজনায় এক চিলতে।

সব কিছু তবে বদলে দিয়ে সেই যবে
গরবে এল নব অতিথি সরবে
গ্রহান্তর থেকে হাসি মুখে এসে
বসল পলকেই দেবদূত যেন হেসে
মনে হল যেন মরূদ্যান হেন দেশে
হিয়া মুখরিত হল মায়াজালে ফেঁসে।

এখন সেখানে তোতা পাখির মত
সে কথা বলে মিঠে মিঠে শত
উঠে প্রত্যুষে গাছে দিলেও জল
ফেলে দেয় চুষে আধা খাওয়া ফল
লুটোপুটি খেয়ে ছুটোছুটি করে চঞ্চল
কলির কুসুমের উপড় অলির যেমন করে দল।

দেখে প্রতিবেশীদের স্নেহ তার প্রতি
ফিরে গিয়ে এখন আমাদেরও মতি
পরিবর্তিত করে হৃদয়ের গতি
বিগলিত করেছে মমতায় অতি।