বসন্ত এসেছে দ্বারে কিনা এবার
অনন্ত উল্লাসে ভরিয়ে আকাশ
ফুরফুর করে বয় মৃদু মন্দ বাতাস
আর সময় নেই পিছু ফিরে চাওয়ার;
থরে থরে ফুল ফুটেছে বাগে
দলে দলে অলি এলেই সোহাগে
চিত্ত ভরিয়ে রাগে অনুরাগে
অনিত্য হৃদয় জিততে হবে তার।

কিছু কিছু ফুটছে প্রত্যুষে অতি
পিছু পিছু উঠছে সূর্যের জ্যোতি
ভেঙে দিয়ে তারা আঁধারের কারা
স্বাধীনতার প্রকাশ আনছে নিরবধি।

তবে কিছু খোলে একটু বেলা হলে
পাপড়ি গড়াগড়ি দেয় খেলার ছলে
মনে হয় যেন তারা বিছানো
ছোট ছোট শিশু মাতৃ কোলে;
সেগুলো থাকে অতি নীরবে
প্রেম বিনিময় করে না সরবে
আর যে গুলো ফোটে সাঁঝের কালে
পরিণত প্রেম দেখে সজলে।