নির্জনে কাননে নিভৃত দুপুরে
স্পন্দিত হয়ে ধ্বনিত নূপুরে
নেচে উঠল মন আনন্দে যখন
বুঝলাম এসেছে বসন্ত তখন।

ফাগুনের হাওয়ায় তা আগুনের ন্যায়
ছড়িয়ে পড়ায় আকস্মিকতায়,
রিক্ত হৃদয় ভরতে আমার
চিত্ত খুলে দিল দ্বার তার।

কেউ না এলেও তবু সেইখানে
কিছুতেই যে মন নাহি মানে
দুষ্মন্ত যে কবে ফিরবে তা ভেবে
শকুন্তলা থাকে অপেক্ষায় ধ্যানে।

তখনি বাজিয়ে তার শঙ্খধ্বনি
সৌরভে যেন কাঁপিয়ে নিশীথিনী
ঘুম থেকে উঠালো যূথিকা কামিনী;
উদাসী মন হল অবগত তখন
গোধূলি পেরিয়ে সন্ধ্যার আগমন
বসন্তকে জানাচ্ছে উষ্ণ আলিঙ্গন।