রণে ভঙ্গ দিয়ে পালিয়েছিলে দূরে
কি ভেবে এলে ফিরে
ভেবে ছিলে আমাদের হবে পরাজয়
মস্তক নেওয়া হবে ছিঁড়ে?

কি ভেবে এসেছ এখন আবার
জয় নিশ্চিত জেনেই এবার
বাজিয়ে ভেরী যোগ দেবে সারি
সঙ্গে লয়ে দণ্ড পতাকার?

না বন্ধু মোটেই অত সহজ নয়
যুদ্ধের পর কয়, চরিত্র বিশ্লেষণ হয়
কড়ায় গণ্ডায় পলাতককে পিটিয়ে
হিসেব নিকেশ মিটিয়ে দেওয়া হয়।

হ্যাঁ তার মাঝেও নেকড়েরা কিছু
ভেড়ার বেশে সঙ্গ নেয় পিছু
তাদের থেকে হতে হবে সাবধান
নইলে খোয়াবে অর্জিতই মিছু।

আর প্রাণ দিল যারা তাদের পুরস্কার!
কে নির্ধারিত করবে মানদণ্ড তার?
কাঁধে কাঁধ মিলিয়ে লড়েছে যে সাথী
বেঁচে রইলে সেই জ্বালাবে সন্ধ্যা বাতি।