থরে থরে গগনের পরে
মেঘ জমে আছে বলে তাই
ঘাসের বদনে সে কারণে
একটা ফোঁটা শিশির নাই।

চুপি চুপি বাতাসের কানে
বটবৃক্ষ বলে সন্তর্পণে
সমীরণ ধীরে বহ তুমি
ক্লান্ত পথিকের কর্ণ চুমি।

বল তার কানে কানে নয়
সংস্কার কি ভাবে তৈরি হয়
কত পথ পেরিয়ে সে এসে
আরো কত যে এগিয়ে যাবে
মানব সভ্যতা জন্ম কথা
সাক্ষী যে তুমি জানে কি সে তা।

শিশির কণার বক্ষ পরে
পদাঙ্ক অনুসরণ করে
পেছিয়ে গেলে হয়ত বা সে
প্রগতির কথা ক্রমে ক্রমে
অনুভূত হত তার মর্মে
পেয়েছে কি ধন কত শ্রমে।