থাক আমার কথা নয় থাক
শুনতে ভাল লাগবে না যা
কি আর বলা যায় নিয়ে তা
ত্রুটি বিচ্যুতিতে ভরা
ঘোর আষাঢ় শ্রাবণেও খরা
মরূদ্যান নয় কোন মতে
মরুভূমি সম গড়া
প্রণয়ে জোনাকি দিল যেই ফাঁকি
প্রেমের মাধুরী হারাল বাঁশরি
অন্য কথায় আসা যাক।

পিছন পানে দেখি ভুঁই খুঁড়ে
এমন জীবন তো আমি চাইনি
তোমার জীবনের সাথে জুড়ে
তোমারও তায় ক্ষতি হয়ে যাক;
আমি ছিলেম এক বেহালা বাদক
তোমার প্রেমই ছিল সেব্য মাদক
সঙ্গী ছিল যতদিন আমার
সঙ্গীতে বাজত ধ্রুপদ ধামার
তাও যখন বাজল বেসুরে
বুঝলাম দূরে গেছ ছেড়ে
তারপর থেকেই আমি এক চাতক
পারিনি তবু হতে পাতক
প্রণয়ে না হয়ে বিশ্বাস ঘাতক
নয়ন চেয়ে দেখে মেঘ পলাতক
মন বলে ওরা যাচ্ছে যাক উড়ে যাক
দৃষ্টি তোর তবু আকাশ পানেই থাক।