আন্দোলিত বুনো ফুলের সুরভিত গন্ধে
তালে তালে নাচছিল মন মৃদঙ্গের ছন্দে
হঠাত বাতাস যেই মুখ ফেরালো
এক ঝাঁক বুনোহাঁস পথ হারাল
আলোড়িত বাঁশ ঝাড়ের শিহরিত শব্দে
সূর্যাস্তের আগেই যেন নেমে এলো সন্ধ্যে।

অবুঝ চিত্ত যে তাদের বাড়ী চায় ফিরতে
খোঁজ খোঁজ হয়ত বা পড়ে গেছে পাড়াতে
সন্তান সন্ততি ছাড়া যে কাটেনি কখনো নিশি
হোকনা তা সে যতই মধুর পোড়া বাঁশের মোহন বাঁশী
রইলেও বাঁকা চাঁদ সারা রাত আকাশেতে
জোড়ায় জোড়ায় থাকলেও তারা পাশাপাশিতে।

ধীরে ধীরে সেই চাঁদ নেমে এলে সরসীতে
থেমে গেল হাঁস গুলো নামার আগে পানিতে
ইন্দুকে কাঁপতে দেখে সরোবরের লহরিতে
মনে পড়ল ছা’র কথা হাড়-কাঁপা কাঁপুনিতে
আকাশে বুনোহাঁস মেলে দিল পাখনা
যতই সৌন্দর্য মনোহারী হোকনা
অমৃত সুধা থাকলেও কানায় কানায় কলসেতে
উপভোগ্য হয়না তা প্রিয়জনের অভাবেতে।