এমনি করে কি পাওয়া যায় মান
নাকি যায় জোড়া ভাঙ্গা অভিমান
এমনি করে তারে, না হয় কর জোরে
বড় জোর বলা যায় মিনতি করে
থাকে যেন আমার স্মৃতিপট জুড়ে।

হয়ত সে তাতে ক্ষিপ্ত হয়ে
হঠাতই নেবে মুখ ফিরিয়ে
সেই ব্যাপার নিয়ে, চিন্তিত না হয়ে
ভবিষ্যতের তরে অঙ্ক কষে
দু পা এগোবই এক পা পিছিয়ে এসে।

ক্ষণিকের তরে তার মনের ঘরে
যেমন করে হোক প্রবেশ করে
কি কি কোথায় রেখে, সাজানো আছে দেখে
সেই ভাবে মনের ভাবনা সকল
সজ্জিত করব হুবহু নকল।

অতঃপর তখন পরিশ্রান্ত সে যখন
বিশ্রামের তরে খুঁজে মরে চেনা সেই কোণ
অমনি হৃদের দুয়ার, খুলে ধরলেই আমার,
মনের মত,আসবাব পত্র, দেখে পরিচিত
হলেও হবে, সাময়িক ভাবে, চিত্ত তার প্রীত।