ও ভাই মালী
শুধায় অলি
একি ভায়া দেখি কিসের ছায়া
নয়নে সুরমা না মেখেছ কালি
নাকি ঠিক মত পাওনি বিশ্রাম
খাটা খাটনি গেছে সমানে কেবলি?

মালী শুধু কয়
তা বন্ধু নয়
এ নয় তেমন কিছু
এই রকমই প্রত্যহ হয়
এই নিয়ে ভাবা মিছু,
কাজের বোঝা চাপিয়ে মালিক
বলেন তা শেষ কর শ্রমিক
আমাকেই হয় কাজ ফুরাতে
সময় জ্ঞান তুলে শিকেয়তে;
চাকরি নিয়েই নইলে পড়বে
কিনা টানাটানি
একফোঁটা পেটে পড়বেনা মোটে  
চানা দানাপানি।

হতবাক অলি শুধায় কেবলি
হয়ে বিচলিত
ঘটনা প্রবাহ তো ছিলনা মালী
আগে এমনতো;
ছিল ভাই ছিল তা প্রায় শতাব্দী পূর্বে
শ্রমিক বীরেরা জেগে ওঠার আগে শৌর্যে
চিন্তা তাদের গেল তারপর
কাজ কেবলি করবে দু প্রহর,
সময় শেষ হলে পুরো অবসর
এবার হাসবে খেলবে
সৃজনশীল কিছু কর্ম শিখেই
তবে বিশ্রাম করবে।

বুঝলে কি ভাই ভ্রমর আমার
অষ্ট প্রহর খাটছি আবার
আবার এসেছে সেইদিন ফিরে
সাঁঝেও পাখী ফিরছে না নীড়ে
দেওয়ালে পীঠ ঠেকেছে যাদের
সামনেই এগোতে হবে তাদের।