কিছু শব্দ দিয়ে গড়ে ছিলাম ছড়া
আর কিছু রঙ নিয়ে হল ছবি গড়া
তবু কোনটাই সে অর্থে
হোলনা কারোর মনকাড়া।

আর তার থেকে কিনা কিছু নিয়ে তুমি
তৈরি করে এক অপূর্ব পটভূমি
লিখলে যেই, একটাই বই
চারিদিকে পড়ে গেল সাড়া।

সামান্য পুঁজি নিয়ে করে জমি চাষ
কিছু আগাছার সেখানে হল নিবাস
অশেষ শ্রম হতেই ব্যর্থ
এক পেটও গেল না ভরা।

অথচ সেই জমিতেই বাজিয়ে বাঁশী
বদলে কত জনের কান্নাকে হাসি
গড়ে তুললে যে প্রবল ঢেউ
জ্যোতস্নায় ভরল ধরা।

কিছু ভালবাসা যা পেয়েছিলাম ধারে
সেটাকেও লাগালাম কাজে কারবারে
তাতেই পশ্চিম দিগন্তে
অরুণের মত ডুবে পড়া।

তুমি কিন্তু না নিয়ে কিছু কারো থেকে
রামধনু আঁকলে আকাশে এঁকে বেঁকে
কিছু মেঘ তা দেখে তেড়ে এলে
নামল ঝেঁপে বৃষ্টি ধারা।