সে হাসলে মনে হয় চাঁদ উঠেছে
ধবল জ্যোৎস্নার বাঁধ ভেঙ্গেছে
বসি গিয়ে তৎক্ষণাৎ তলে।

গাইলে মনে হয় দক্ষিণা হাওয়া
বনে করে আপন মনে আসা যাওয়া
যেন কুহু তান ধরেছে গলে।

ঝাড়লে কেশ মনে হয় বেশ
রয়েছে অলক মেঘের রেশ
ঐ সুনীল গগনস্থলে।

রাগলে মনে হয় জ্বালিয়ে আগুন
সারাটা মাস জুড়ে সমানে ফাগুন
ঝরা পলাশ ঢাকে বনতলে।

আর যেই দেখি সৌম্য স্নিগ্ধ চাহনি
বুঝি গর্বিত সর্বহারার বাহিনী
দুর্দশা ঘুচিয়েছে ভূতলে।