আমি নিত্য নব পথে ঘরে ফিরে আসি
চিত্ত সর্বদা তাতে থাকে বেশ হাসি খুশী
কি ভাবে তা করি
কি দিয়ে তা গড়ি
কোথা হতে পাই এত নুড়ি
দেখাতে এত বাহাদুরি
যাতে কিনা সব পথ মেশে
ঘুরে ফিরে দোরে শেষে?

কেউ শুধলে বলি যখনি পথ চলি
বিভিন্ন দিনে,
নব পথিকের রূপে প্রত্যহ মিলি
অজানা জনে,
প্রতিটি সাক্ষাৎ শিক্ষিত করে তোলে
অন্তরে ক্ষণে
আর পথ তখন কুড়োয় তার নতুন পরিচয়
প্রশস্ত মনে।

আর পথ মানে তো আমার কাছে শুধু নয়
কিছু রুক্ষ কাঁকড় আর বৃক্ষ ছায়াময়,
যা আমায় ছুটিয়ে নিয়ে যায় গতিময়
বিত্তের পিছনে;
বরং পথ বলতে আমার যা মনে হয়
দূর ক’রে যা ক্লান্তি, শান্তি এনে দেয়,
নিতে কম কিন্তু দিতে বেশি শেখায়
মুক্তির সন্ধানে।