সেই মেঘটা আমি আর খুঁজি না
তার চিন্তায় আর চোখ বুজি না
এসেছিল যে অনেক পুঁজি নিয়ে
ভরসা জোগাতে পারেনি হিয়াতে
বরষার এক ফোঁটা অশ্রু দিয়ে
অথবা হরষে বেড়িয়ে ভেলাতে।

সেই কলিটারে ভুলতে পারিনা
বসুন্ধরা কত কড়া জানত না
প্রস্ফুটিত হবার পূর্বে ধরায়
স্বপ্ন দেখিয়ে শিকারিকে জাগিয়ে
ধরা প’ড়ে তার লোলুপ থাবায়
বেঘোরে গেল প্রাণটাই হারিয়ে।

সেই মায়াবীরে আজও বুঝি না
কিছুতেই কাছে আসতে রাজি না
প্রণয় বিলিয়ে তার বিনিময়ে
ভালবাসা পেতে চায়না হৃদেতে
প্রেম প্রীতি লুকিয়ে যায় শুকিয়ে
খেদ নেই চিত্তে তবু কোন মতে ।