প্রথম যেদিন জখম হয়ে সে প্রেমে
কর্তব্যের কথা গিয়েছিল তার ভুলে
ধরণীতে ভেবেছিল স্বর্গ এসে নেমে
প্রখর গ্রীষ্মেও কানন ভরেছে ফুলে।
কোকিল ডাকতে বৈশাখে হঠাত শাখে
হিয়া ভেবেছিল প্রতীক্ষার অবশেষে
রাজপুত্র এসে ইশারায় হেসে ডেকে
বলবে চল যাই সব ছেড়ে বিদেশে।

চিত্ত কিন্তু বুঝিয়ে দিল অতি সহজে
আছে যত মিত্র তাদের কাছে সে ঋণী
যতই দিক প্রেম হাতছানি মগজে
তাদের ছেড়ে থাকা যায় কত দিনই?
কেউ থেকে দূরে, কেউ বা থেকে নিকটে
আষ্টেপৃষ্ঠে তারা গেঁথে গেছে স্মৃতিপটে।।