আমায় গান শোনাবে বলে
শেষ রাত্রে তুমি এসেছিলে
ভীমপলশ্রী রাগে উষা যখন জাগে
দেশের কাজ ডাকছে বলে
তড়িৎ বেগে ত্বরায় গেলে।

পতিত স্বরলিপির পাতাগুলো
তখনো স্বদেশী গান গাইছিল
বিমোহিত নব সূর্য, ধরে কিছুক্ষণ ধৈর্য
রণতূর্য এমনি জোরে বাজালো
জনসাধারণ উদ্বেলিত হল।

মৌমাছি কাননে এমনও দিনে
ভাবে বৃথা বসে আছি কি কারণে
বাগ গুলোয় খরা ভরিয়েছিল যারা
মরণ কামর দিয়েই তাদের
স্বাধীনতা আনা যাক স্বদেশের।