তার অপূর্ণ ইচ্ছা গুলো লাগাম ছাড়া
তাই দিয়েছিল তারে প্রতিষ্ঠা ত্বরিতে
তারপর ধরে রাখতে গিয়ে সে ধারা
পড়ল চাপা তারি নিজেরি সমাধিতে।
সেটারেও সে দিয়েছিল সোনায় মুড়ে
রেখেছিল সোণার রজনীগন্ধা তাতে
ভাবল কোন প্রকারে প্রাণ পেলে ফিরে
নয়ন মেলেবে মর্তে স্বর্ণাভ সন্ধ্যেতে।

একদিন জেগে দেখল সে সেখানেতে
কব্জিশক্তির জোরে যে হয়েছিল ধনী
চাকচিক্যর খরা নেই চারিধারেতে
নেই শুধু জল খাবার দানাপানি।
পুনর্জন্ম হল মরণসমই তাই
প্রাণ থাকতে খাঁটী রত্ন যে চেনে নাই।